https://www.flickr.com/photos/83046150@N05/48917509281
Picture Credit - https://www.flickr.com/photos/83046150@N05/48917509281

আমি আপনার ব্লগার ব্লগ এবং ব্লগার ডোমেনটিকে ব্লুহোস্ট (ওয়ার্ডপ্রেস.org দ্বারা প্রস্তাবিত) আপনার ওয়েব হোস্টিং সরবরাহকারী হিসাবে ব্যবহার করে স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেসে স্থানান্তরিত করার প্রক্রিয়াটির মধ্যে গাইড করব। এমনকি আপনি অন্য ওয়েব হোস্টের সাথে লেগে থাকতে পছন্দ করেছেন এমনকি আপনি যদি এখনও কোনও ডোমেন না পেয়ে থাকেন তবে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। যাইহোক, এই নির্দিষ্ট টিউটোরিয়ালটি বেশিরভাগ ক্ষেত্রে প্রযোজ্য যারা ব্লগারের অভ্যন্তরীণ সিস্টেমের মাধ্যমে ক্রয় করা ডোমেন নামগুলির মালিক এবং তাদের স্থানান্তরের পরে সেইসাথে তাদের অভ্যন্তরীণ এবং বাহ্যিক লিঙ্কগুলি, মন্তব্যগুলি এবং গ্রাহকরা রাখতে চান তাদের এগুলি রাখতে চান। আমি আসলেই কোন গীক নই, তবে আমি এই সমস্ত কিছু নিজের নিজেরাই করে নিয়েছি এবং সফল হয়েছে যার কারণে আমি নিশ্চিত যে এই গাইডটি কারও পক্ষে কাজ করবে।
কেন, বিশেষত, আপনার ব্লুহোস্ট দিয়ে একটি অ্যাকাউন্ট সেট আপ করা উচিত?
  • ব্লুহোস্ট হ'ল ওয়ার্ডপ্রেস.অর্গের শীর্ষস্থানীয় প্রস্তাবিত হোস্ট - এটি আপনাকে একটি বোতামের একটি ক্লিকে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে দেয় এবং প্রযুক্তিগত লোকেরা প্রয়োজনে ওয়ার্ডপ্রেস-নির্দিষ্ট সমর্থন সরবরাহ করতে সক্ষম হয়;
  • প্রতি মাসে  6.95 ডলার; ক্রেডিট কার্ড বা পেপালের মাধ্যমে অর্থ প্রদান;
  • সীমাহীন গিগাবাইট স্পেস এবং ফাইল স্থানান্তর;
  • বিনামূল্যে ওয়েবসাইট বিল্ডিং সফটওয়্যার; 
  • বিনামূল্যে ডোমেন স্থানান্তর;
  • অতিরিক্ত 1 টি অতিরিক্ত ডোমেন নিবন্ধকরণ।
প্রকাশ: আমরা একটি পেশাদার পর্যালোচনা সাইট যা আমরা আমাদের পণ্য পর্যালোচনা করি এমন সংস্থাগুলি থেকে ক্ষতিপূরণ গ্রহণ করি। আমরা প্রতিটি পণ্য পুরোপুরি পরীক্ষা করে দেখি এবং কেবলমাত্র খুব ভালকেই উচ্চতর চিহ্ন দিয়ে থাকি। আমরা স্বাধীনভাবে মালিকানাধীন এবং এখানে প্রকাশিত মতামত আমাদের নিজস্ব।
আপনার স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য ব্লুহোস্ট হোস্টিং কিনুন
"আমার একটি ডোমেন আছে" বিকল্পটি নির্বাচন করে এবং আপনার বর্তমান ব্লগার ডোমেন নামটি ইনপুট করে আমার রেফারেল লিঙ্কের মাধ্যমে একটি ব্লুহোস্ট অ্যাকাউন্টের জন্য গান করুন; আপনাকে অন্য পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে এবং ব্যক্তিগত বিবরণ জিজ্ঞাসা করা হবে যার পরে আপনি কেবল অর্থ প্রদানের সাথে এগিয়ে যেতে পারেন।
আপনি লগ ইন করার পরে, সফ্টওয়্যার / পরিষেবাদিগুলিতে স্ক্রোল করুন এবং আপনার ডোমেনে এটি ইনস্টল করতে ওয়ার্ডপ্রেসে ক্লিক করুন - আপনাকে অ্যাকাউন্ট পছন্দ এবং কাস্টম ইউআরএল সহ কিছু ফর্ম পূরণ করতে হবে।

আপনার অ্যাকাউন্ট তথ্য এবং টিউটোরিয়ালগুলির লিঙ্কযুক্ত ব্লুহোস্টের মাধ্যমে আপনাকে দুটি স্বয়ংক্রিয় ই-মেইল প্রেরণ করা হবে, সেগুলি পরে সংরক্ষণ করুন - আমাদের প্রথমে আপনার সাইটটি অনলাইনে পাওয়া দরকার। পরবর্তীকালে, আপনি ওয়ার্ডপ্রেসটির সফল ইনস্টলেশন সম্পর্কিত "সিম্পল স্ক্রিপ্টস" থেকে নিশ্চয়তা পাবেন - আপনি যদি আপনার পাসওয়ার্ড পরে ভুলে যান তবে এটি সংরক্ষণ করুন।
আপনি যদি অন্য কোনও ওয়েব হোস্টিং সরবরাহকারী চয়ন করেন তবে আপনি ওয়ার্ডপ্রেস.আর্গ দ্বারা প্রদত্ত টিউটোরিয়ালটি ব্যবহার করতে পারেন এবং 5 মিনিটের মধ্যে প্ল্যাটফর্মটি ইনস্টল করতে পারেন - বা ওয়ার্ডপ্রেস বলে!
আপনার ব্লগার ডোমেনটিকে আপনার নতুন হোস্টে সরান

যদি আপনি ব্লগস্পট ইন্টারফেসের মাধ্যমে আপনার ব্লগার ডোমেনটি কিনে থাকেন তবে এটি এখন GoDaddy দ্বারা হোস্ট করা হবে। আপনার ব্লগার নিয়ন্ত্রণ প্যানেল / ড্যাশবোর্ডের মধ্যে কোনও সরঞ্জাম নেই যা আপনাকে ডোমেন পরিচালনা করতে দেয় তবে আপনি কেবল গোড্যাডির মাধ্যমে এটি করতে পারেন।
সরাসরি গোডাডির মাধ্যমে আপনার ডোমেন অ্যাক্সেস করতে সক্ষম হওয়ার জন্য, নিবন্ধক নিম্নলিখিতগুলি করেন:
এই ঠিকানা অনুসরণ করে আপনার গুগল অ্যাপ্লিকেশনগুলিতে সাইন ইন করুন:
https://www.google.com/a/cpanel/ your_domain.com / ডোমেনসেটেটিং অ্যাডভান্সডডেন্স
  • আপনার ডিফল্ট ব্যবহারকারীর নামটি: [ইমেল সুরক্ষিত] _ডোমেন_নাম
  • আপনার পাসওয়ার্ডটি হল:  আপনার গুগল পাসওয়ার্ড
যদি এটি কাজ না করে (অসম্ভব), তবে "আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন?" এ ক্লিক করুন? এবং ই-মেইলটি এটি পুনঃস্থাপনের জন্য অপেক্ষা করুন।
আপনি আপনার গুগল অ্যাপ্লিকেশনগুলিতে লগ ইন করার পরে, গোডাড্ডি কোডগুলি প্রাপ্ত করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন যাতে আপনি রেজিস্ট্রারের ওয়েবসাইটের মাধ্যমে আপনার নিজের হিসাবে দাবী করবেন:
ডোমেন সেটিংস -> ডোমেনের নামগুলি -> "উন্নত ডোমেন সেটিংস" এ ক্লিক করুন
আপনি নীচের তথ্য দেখতে পাবেন:
 উন্নত ডিএনএস সেটিংস পরিবর্তন করতে, নিম্নলিখিত তথ্য দিয়ে আপনার ডিএনএস কনসোলে সাইন ইন করুন: সাইন-ইন নাম:  সংখ্যার অনন্য স্ট্রিং পাসওয়ার্ড:  চিঠি এবং সংখ্যার সংমিশ্রণ গ্রাহক পরিষেবা পিন: চার অঙ্ক




গডাডি গ্রাহক পরিষেবা ইমেল: [ইমেল সুরক্ষিত]
এরপরে, এই পৃষ্ঠায় যান এবং আপনার গুগল অ্যাপস থেকে উপরে প্রাপ্ত তথ্য সরবরাহ করুন। এটি আপনাকে আপনার ডোমেন তথ্য অ্যাক্সেস এবং পরিচালনা করতে অনুমতি দেবে।
GoDaddy এ লগ ইন করার সময়,  ডোমেন নিয়ন্ত্রণ কেন্দ্র যান -> আপনার ডোমেন নাম নির্বাচন করুন -> "লকিং" ক্লিক করুন -> "আনলক করুন" নির্বাচন করুন
এটি আপনার ডোমেনটিকে ব্লগার / গুগল থেকে মুক্তি দেবে এবং আপনাকে এটিকে আপনার হোস্টের সার্ভারে পুনঃনির্দেশ করতে দেবে। এটি করতে, আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার GoDaddy কন্ট্রোল প্যানেলে ডিএনএস সেটিংস পরিবর্তন করতে হবে:
আপনার অ্যাকাউন্ট পরিচালনা করুন -> আপনার ডোমেনগুলি পরিচালনা করুন -> আপনার ডোমেন নাম পরীক্ষা করুন -> নাম সার্ভার সেট করুন -> আমার ডোমেনগুলির জন্য নির্দিষ্ট নেমসার্ভার রয়েছে
বর্তমান সরিয়ে ফেলুন নেম সার্ভারগুলি (তাদের মধ্যে দুটি হওয়া উচিত), এবং এগুলি সন্নিবেশ করান - প্রতি ক্ষেত্রের জন্য একটি:
NS1.BLUEHOST.COM
NS2.BLUEHOST.COM
এটি সংরক্ষণ করুন!
.Com এবং .NET আপডেট দিয়ে শেষ হওয়া ডোমেনের নামগুলি 4-8 ঘন্টাের মধ্যে (এটি আমার প্রায় 6 বছর সময় নিয়েছিল), অন্যদের জন্য এটি কিছুটা বেশি সময় নিতে পারে - 48 ঘন্টা পর্যন্ত। আপনার ওয়েবসাইটটি এখন অস্থায়ীভাবে অফলাইন এবং সার্ভার আপডেট হওয়ার সাথে সাথেই ফিরে আসবে। স্থানান্তরটি সফলভাবে শেষ হওয়ার পরে, আপনার সাইটে দেখার পরে, আপনি স্ট্যান্ডার্ড ওয়ার্ডপ্রেস থিম এবং "হ্যালো ওয়ার্ল্ড" পোস্ট দেখতে পাবেন। যখন এটি ঘটে, নীচে বর্ণিত হিসাবে এগিয়ে যান।
আপনার ব্লগার ব্লগটি স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেসে আমদানি করুন
আপনার নতুন স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস ব্লগে লগইন করুন আপনি ওয়ার্ডপ্রেস ইনস্টলের সময় ব্লুহোস্টের মধ্যে সেট করেছেন URL আপনি যদি আপনার wp-admin লগইন URL টি মনে না রাখেন তবে আপনি এটি আপনার ব্লুহোস্ট সিপ্যানেলে খুঁজে পেতে পারেন।
আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে  সরঞ্জাম -> আমদানি -> ব্লগার যান
গুগল দ্বারা স্বয়ংক্রিয় পুনঃনির্দেশ অনুসরণ করুন, "অনুদান অ্যাক্সেস" টিপুন এবং আপনি যে ব্লগারটি আমদানি করতে চান তা চয়ন করুন - এটি এত সহজ।
তবে, গুগল আপনার অনুরোধটি প্রমাণীকরণ করতে পারে না বলে আপনার পরিচিত ত্রুটির মুখোমুখি হতে পারে। এটি এমন কিছু যা ওয়ার্ডপ্রেস বছর ধরে সঠিকভাবে সম্বোধন করতে সক্ষম হয় নি।
সুতরাং, বিকল্প হিসাবে আপনি ফ্রি ব্লগার টু ওয়ার্ডপ্রেস ফাইল রূপান্তরকারীটি ব্যবহার করতে পারেন - আপনার ব্লগারের ড্যাশবোর্ডে যান  সেটিংস -> বেসিক -> আপনার ব্লগ রফতানি করুন ->  ব্লগটি আপনার ব্লগের এক্সএমএল সংস্করণ ডাউনলোড করতে এবং এটি রূপান্তর করতে চয়ন করুন। ওয়ার্ডপ্রেস 2 এমবি উপরে এক্সএমএল ফাইল আকার সমর্থন করে না; যদি আপনার রূপান্তরিত এক্সএমএল ফাইলটি এর চেয়ে বড় হয়ে যায় তবে আপনাকে এটিকে একাধিক ফাইলে বিভক্ত করতে হবে এবং একে একে আপলোড করতে হবে।
যেভাবেই হোক, আপনি যান, আপনি আপনার সমস্ত ব্লগার পোস্ট এবং মন্তব্যগুলিকে মোটামুটি দ্রুত ওয়ার্ডপ্রেসে স্থানান্তরিত করতে সক্ষম হবেন (আপনি এই ডামি "হ্যালো ওয়ার্ল্ড" পোস্টটিও মুছতে পারেন!)।
আপনার ব্যাকলিংক এবং ইন্টারলিঙ্কগুলি রাখুন
যেহেতু ওয়ার্ডপ্রেস এবং ব্লগার ইউআরএল আলাদাভাবে পরিচালনা করে, তাই আপনার সমস্ত ব্যাকলিংক পাশাপাশি আপনার নিজের সাইটের মধ্যে লিঙ্কগুলি এখন ভাঙা হয়েছে বা সর্বোপরি হোমপৃষ্ঠে নিয়ে গেছে। এগুলি সঠিকভাবে রেন্ডার করতে আপনার দুটি জিনিস করতে হবে:
  1. পারমালিঙ্কস সম্পাদনা করুন - সেটিংসে যান -> পারমালিঙ্কস -> "কাস্টম কাঠামো" টিক চিহ্ন দিন এবং নীচের কোডটি সন্নিবেশ করুন:  /index.php/%year%/%monthnum%/%postname%.html
  2. পুনঃনির্দেশ ব্যবহার করুন  -  আপনার লিঙ্কগুলিকে ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগইন দিয়ে কাজ করে এবং পরিচ্ছন্ন রাখতে আপনি আপনার ব্লগে 301 টি পুনর্নির্দেশগুলি ব্যবহার করতে পারেন।
দয়া করে এই পদক্ষেপটি উপেক্ষা করবেন না। আপনি যদি আপনার লিঙ্কগুলি সঠিকভাবে পরিচালনা না করেন তবে আপনার ব্লগটি সরানোর কোনও অর্থ নেই, কারণ আপনি এতে যে প্রচুর পরিশ্রম রেখেছিলেন তা এখন হারিয়ে যাবে।
অতিরিক্ত ব্লগার-থেকে-ওয়ার্ডপ্রেস নির্দেশিকা
আপনার ব্লগটি সরানো এবং আপনার পারমিলিকগুলি আপডেট করার পরে, আপনাকে আরও কয়েকটি কাজ করতে হবে। আপনি যখন নিজের ব্লগার ব্লগকে স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস.আর.আরজে সরিয়ে নিয়েছেন, আপনি সমস্ত HTML সম্পাদনা এবং জাভাস্ক্রিপ্ট উইজেটগুলি হারিয়েছেন। উইজেটগুলি সহজ অংশ - আপনি শীঘ্রই অগণিত প্লাগইনগুলি ব্রাউজ করুন এবং আপনার যা প্রয়োজন ইনস্টল করুন এবং ব্লগারের গ্যাজেটগুলির বিপরীতে, তারা আপনার লোড গতির কোনও ব্যয় ছাড়াই কাজ করবে না। অন্যান্য সমস্যা হ'ল আপনি পিএইচপি-ভিত্তিক সাইটে রূপান্তর করেছেন; আপনার ব্লগের কিছু নির্দিষ্ট সাইট এবং অফ-সাইট ক্রিয়াকলাপ পুনরুদ্ধার করার জন্য আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:
  1. গুগল ওয়েবমাস্টার সরঞ্জাম, আলেক্সা বা গুগল বিশ্লেষণের মতো তৃতীয় পক্ষের সাইটের জন্য আপনার ওয়ার্ডপ্রেসকে পুনরায় যাচাই করুন;
  2. আপনার ব্লগের জন্য একটি নতুন সাইটম্যাপ তৈরি করুন;
  3. ওয়ার্ডপ্রেসে ডুপ্লিকেট সামগ্রী হ্রাস করুন যা ডিফল্টরূপে প্রদর্শিত হয়;
  4. আপনার পোস্টগুলিতে ফিরে যান এবং সমস্ত চিত্রগুলি ওয়ার্ডপ্রেসে পুনরায় আপলোড করুন - সেগুলি এখন ব্লগার থেকে হট-লিঙ্কযুক্ত এবং শীঘ্রই ভেঙে যাবে (তবে কোনও তাড়াহুড়া হবে না, যদিও ব্লগারকে সেগুলি মুছতে কয়েক দিন বা সপ্তাহ লাগবে) ।
কোনও প্রশ্ন, সমস্যা, মন্তব্য - আমাকে নীচে একটি বার্তা রাখুন এবং আমি আপনাকে সাহায্য করার চেষ্টা করব!

Post a Comment

Do not post any link in the comment box

নবীনতর পূর্বতন